বাংলাদেশ সম্পর্কিত ১৫০টি গুরুত্বপূর্ন সাধারণ জ্ঞান: জ্ঞান ভাণ্ডার সমৃদ্ধ করার সহজ উপায়

    0
    22
      -/1
    by mobile chaya
    Published: October 3, 2024 (1 day ago)
    Location
    India

    বাংলাদেশ একটি স্বাধীন দেশ হিসেবে তার ইতিহাস, সংস্কৃতি, ভূগোল, রাজনীতি, এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য বিশ্বব্যাপী পরিচিত। বাংলাদেশ সম্পর্কিত ১৫০টি গুরুত্বপূর্ন সাধারণ জ্ঞান জানলে আপনার জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ হবে এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য লাভের সম্ভাবনা বাড়বে। নিচে কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো, যা বাংলাদেশ সম্পর্কিত সাধারণ জ্ঞানের ক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য।

    প্রথমত, বাংলাদেশের স্বাধীনতার বছর হলো ১৯৭১, যা প্রতিটি বাঙালির জীবনে গৌরবের একটি সময়। এ সময়ে বাংলাদেশ পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি বাংলাদেশের জাতির পিতা হিসেবে পরিচিত।

    দ্বিতীয়ত, বাংলাদেশের রাজধানী হলো ঢাকা, যা দেশের সবচেয়ে বড় শহর। ঢাকা শহর দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান নগরী এবং দেশের বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র।

    বাংলাদেশের প্রধান নদী হলো পদ্মা, যাকে বাংলাদেশের জীবনরেখা বলা হয়। পদ্মা নদী দেশের কৃষি, জ্বালানি এবং পরিবহণ ব্যবস্থার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    বাংলাদেশের জাতীয় ফুল হলো শাপলা, যা দেশের প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক। জাতীয় পশু হলো রয়েল বেঙ্গল টাইগার, যা সুন্দরবনের মধ্যে বসবাস করে। সুন্দরবন পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন এবং এটি বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে।

    HTML tutorial

    বাংলাদেশের মুদ্রার নাম হলো টাকা, যা দেশের অর্থনৈতিক লেনদেনে ব্যবহৃত হয়। বাংলাদেশ একটি কৃষি নির্ভর অর্থনীতি হলেও বর্তমানে তৈরি পোশাক শিল্প দেশের প্রধান রপ্তানি খাত। এছাড়া, বাংলাদেশের জাতীয় সংগীত “আমার সোনার বাংলা” এবং এটি লিখেছেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

    HTML tutorial